ডিজিটাল সময়ের তথ্য সেশন ১ হতে ৮ - সপ্তম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বই ১ম অধ্যায় সমাধান PDF (ছক সহ)

ডিজিটাল সময়ের তথ্য সেশন ১ হতে ৮ - সপ্তম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বই ১ম অধ্যায় সমাধান PDF (ছক সহ) - Class 7 Digital Technology chapter 1 Solution
Follow Our Official Facebook Page For New Updates


Join our Telegram Channel!

Class Seven/7 Digital Technology Book 2023 chapter 1 Solution | ডিজিটাল সময়ের তথ্য সেশন ১ হতে ৮ - ৭ম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বই ১ম অধ্যায় সমাধান PDF (ছক সহ)

ডিজিটাল সময়ের তথ্য সেশন ১ হতে ৮ - সপ্তম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বই ১ম অধ্যায় সমাধান PDF (ছক সহ)

সপ্তম শ্রেণির মাধ্যমিক/দাখিলের নতুন বই ২০২৩
বিষয়: ডিজিটাল প্রযুক্তি
প্রথম অধ্যায়: ডিজিটার সময়ের তথ্য
সেশন ১ হতে ৮
সকল সমাধান

সপ্তম শ্রেণির ফেইসবুক স্টাডি গ্রুপে নিচের লিংক থেকে জয়েন করে নিন। সেখানে আমি প্রতিদিন বিভিন্ন বিষয়ের সমাধান ও ছকসমূহ পূরণ করে দিয়ে দিব। আর আপনাদের বিভিন্ন সমস্যা ও বাড়ির কাজ গুলো সেখানে পোষ্ট করবেন। আমি সেগুলো দেখব এবং ভুল থাকলে কারেকশন করে দিব।
ফেইসবুক স্টাডি গ্রুপ লিংক:  Click Here

Class Seven/7 Digital Technology Book 2023 chapter-1 Solution

সেশন ১: ছয়টি প্রশ্নের উত্তর খুঁজি

আচ্ছা, ছোটদের জীবনে বেশি সমস্যা নাকি বড়দের? আসলে ছোট বড় সবারই প্রতিদিন নানান রকম ঝামেলায় পড়তে হয়, কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই বড়রাই বড় সমস্যাগুলো আমাদের সমাধান করে দেন। কেমন হবে যদি আমরা ছোটরাও বড় বড় সমস্যার সমাধান করার চেষ্টা করি? বর্তমান সময়ে ডিজিটাল প্রযুক্তির সুবিধা নিয়ে আমরা কিন্তু শুধু তথ্যের মাধ্যমে অনেক সমস্যার সমাধান করে ফেলতে পারি। ষষ্ঠ শ্রেণিতে আমরা তথ্য এবং এর উৎস সম্পর্কেজেনেছি। সপ্তম শ্রেণিতে আমরা তথ্যের মাধ্যমে সুবিধা নেওয়ার জন্য তথ্যকে আরও গভীরভাবে জানার চেষ্টা করব।

তার আগে চল আমরা একটি গল্প পড়ি-

শিশিরের বাবা শিশিরের জন্য নতুন জুতা কিনে এনেছে। শিশির ও তার ছোট বোন তৃণা বাবা-মায়ের সঙ্গে কাল শ্রীমঙ্গল বেড়াতে যাবে। অনেক দিন পর এত দূরে কোথাও বেড়াতে যাবে বলে শিশির অনেক খুশি, এর মধ্যে আবার সে উপহার পেয়েছে সুন্দর জলপাই রঙের জুতা। কাল সকালে খুব ভোরে ঘুম থেকে উঠতে হবে ভাবতে ভাবতেই শিশির তার নতুন জুতা জোড়া পায়ে পরেই বিছানায় ঘুমিয়ে পড়ল। গভীর রাতে হঠাৎ শিশিরের ঘুম ভেঙে গেলো ইঁদুরের কিচকিচ শব্দে। শিশির ঘুম থেকে উঠের দেখতে পেল তার পড়ার রুমে যে ইঁদুরটি হঠাৎ হঠাৎ এক দৌড়ে এদিক থেকে ওদিক দৌড়াতে থাকে, সে ইঁদুরটি বিছানায় এসে শিশিরের নতুন জুতার সামনে চুপচাপ বসে আছে!

শিশির এই ইঁদুরের নাম দিয়েছিলো ‘ধূমকেতু’। ধূমকেতুকে গত এক সপ্তাহে শিশির একবারও দেখেনি, এতদিন পর ধূমকেতু এসে একেবারে ওর বিছানায় উঠে বসেছে! শিশির বিরক্ত হলো খুব! একটু পর শিশিরকে অবাক করে দিয়ে ধূমকেতু বলে উঠল ‘ও শ্রীমঙ্গল যাচ্ছ তোমরা তাহলে?’ শিশির একটু ভয় পেয়ে পা গুটিয়ে নিল কাথার নিচে। ধূমকেতু এখন ওভাবেই বসে আছে। এবার শিশিরের বিষ্ময় গিয়ে পৌঁছাল সপ্তম আকাশে, যখন কাথার ভেতর থেকে নতুন জুতা বলে উঠল ‘হ্যাঁ হ্যাঁ, যাবে নাকি সঙ্গে? গেলে চল, শিশির তোমাকে তার পানির ফ্লাস্কে করে লুকিয়ে নিতে পারবে চাইলে, কী বল শিশির, পারবেনা?’ ভয়ে শিশিরের মুখ দিয়ে কোনো কথা বের হচ্ছিলনা, পা ঝাড়া দিয়ে কোনোরকমে জুতা জোড়া খুলে নিতে চাইলো.....................

এবার আমরা এই গল্প থেকে কিছুজিনিস বের করার চেষ্টা করব। প্রতিটি গল্প, ঘটনায় বা তথ্যে ৬টি মৌলিক বিষয় থাকে, এটিকে বলে ৬ক বা 5W1H -  কে, কী, কোথায়, কখন, কেন, কীভাবে এই ছয়টি প্রশ্নের উত্তর এই গল্পে আছে কি না, আমরা খুঁজে বের করব। একটি করে উদাহরণ দেওয়া হলো, বাকিগুলো আমরা গল্প থেকে খুঁজে বের করব।

ডিজিটাল সময়ের তথ্য - সপ্তম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বই ১ম অধ্যায় সমাধান PDF (ছক সহ)

নিচের ছয়টি বৃত্তের প্রতিটির মাঝখানে তুমি কলম রাখবে, এরপর তোমার বন্ধু তোমার বইটি ঘোরাবে। তুমি যে কোনো একদিকে কলম নেবে। এভাবে ছয়টি বৃত্ত থেকে ছয়টি শব্দ বা বাক্যাংশ বের হবে। এই ছয়টি শব্দ বা বাক্যাংশ দিয়ে তুমি ‘শিশির ও তার জুতা’ গল্পটি নিজের ইচ্ছেমতো বাকি অংশ লিখবে। শুধু লক্ষ্য রাখবে এই শব্দ বা বাক্যাংশগুলো যেন তোমার গল্পে থাকে । একইভাবে তুমিও তোমার পাশের বন্ধুকে তার ছয়টি শব্দ বের করতে সাহায্য করো।
ডিজিটাল সময়ের তথ্য - সপ্তম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বই ১ম অধ্যায় সমাধান PDF (ছক সহ)

উপরের ছয়টি বৃত্ত থেকে আমি যে ছয়টি শব্দ বা বাক্যাংশ পেয়েছি, তা নিচের ঘরে লিখব—

কে? মিতা আপা

কোথায়? সিলেট

কী? বকা শুনল

কেন? বিদ্যালয় বন্ধ

কখন? পাঁচ বছর পর

কীভাবে? অনুমতি নিয়ে


নিচে একটি নমুনা গল্প তৈরি করা হলো বাছাই করা শব্দাংশ গুলো দিয়ে:

তখন প্রায় ১১ টা বাজে জুতা জোড়া খুলে ইঁদুরকে (ধূমকেতু) কোনোরকমে বুঝিয়ে ঘুমিয়ে পড়লাম। পড়দিন সকালে মিতা আপা কাপড়-চোপড় গুছিয়ে ব্যাগে রাখছে এবং সবাই প্রস্তুতি নিচ্ছে রওনা দেওয়ার জন্য। সে সময় ধূমকেত আবার আসলো, আচ্ছা করে বকা শুনালাম তারপর দৌড়ে পালালো। আমরা সবাই সকাল ১০টায় গাড়িতে উঠলাম। সিটে বসে ভাবতে থাকলাম, প্রায় পাঁচ (৫) বছর পর সিলেট যাচ্ছি। গতবার যখন সিলেট যায় তখন আমার বয়স ছিল ৮। সেই সময় সিলেটের বিভিন্ন দর্শনীয় স্থান এবং চা-বাগানগুলোতে যেতে পারি নাই। এবার নিশ্চই মা-বাবার অনুমতি নিয়ে এইসব স্থানগুলোতে ঘুরতে যাবো। তাছাড়া ভাবতেই অবাক লাগছে, গত ৫টি বছর ধরে সিলেটে যাব যাব করে আর যাওয়া হয়নি। বাবা-মার অফিস খোলা থাকলে আমার বিদ্যালয় বন্ধ থাকতো অথবা আমার বিদ্যালয় খোলা থাকলে তাদের অফিস বন্ধ থাকতো। কিন্তু এইবার আমারা সবাই একই সময়ে ছুটি পেয়েছি। হঠাৎ করে গাড়িটি ব্রেক ধরলে তখন বুজলাম আমরা সিলেট এসে পৌঁছাইছি।

সম্পূর্ণ উত্তর নিচের পিডিএফে দেওয়া আছে।

সকল আপডেট পেতে ফেসবুক পেইজ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন করে নিন।
ফেসবুক পেইজ লিংক: Click here

টেলিগ্রাম গ্রুপ: t.me/helptrickbd


2 comments

  1. very very nice
  2. I like this. Thanks for help me.
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.