চীনা দার্শনিক কনফুসিয়াসের বিভিন্ন দর্শনের সংক্ষিপ্ত পরিচয়

চীনা দার্শনিক কনফুসিয়াসের বিভিন্ন দর্শনের সংক্ষিপ্ত পরিচয়, কনফুসিয়াসের বিভিন্ন দর্শন সম্পর্কে আলোচনা কর, কনফুসিয়াসের দর্শনের সংক্ষিপ্ত পরিচয়
Join our Telegram Channel!

প্রশ্ন ॥ চীনা দার্শনিক কনফুসিয়াসের বিভিন্ন দর্শন সম্পর্কে আলোচনা কর। অথবা, কনফুসিয়াসের দর্শনের সংক্ষিপ্ত পরিচয় দাও। Discuss the various philosophies of the Chinese philosopher Confucius.

চীনা দার্শনিক কনফুসিয়াসের বিভিন্ন দর্শনের সংক্ষিপ্ত পরিচয়

ভূমিকা : চীনের সর্বশ্রেষ্ঠ দার্শনিক কনফুসিয়াস, ৫৫১ খ্রিস্টপূর্বাব্দে লু প্রদেশের চুফু নগরে তার জন্ম। কর্মজীবনে তিনি শস্য গোলার সহকারী পদে নিযুক্ত ছিলেন। উনসত্তর বছর বয়সে স্বদেশে প্রত্যাবর্তন করেন এবং শাসন বিষয়ে নানান উপদেশ দান করেন

কনফুসিয়াসের দর্শন : 

নিচে চীনা দার্শনিক কনফুসিয়াসের বিভিন্ন দর্শন সম্পর্কে আলোচনা করা হলো-

১. শিক্ষা দর্শন :

একজন শিক্ষক হিসেবে তিনি বিশ্বাস করতেন যে, মানুষের জীবনে শান্তি ও সফলতার চাবিকাঠি হচ্ছে তার জ্ঞান এবং জ্ঞানার্জন করা যায় নিরবচ্ছিন্ন সাধনার দ্বারা। তাঁর মতে, যে সত্য সন্ধানী শিক্ষার্থী মলিন বসন পরিধানে কিংবা মন্দ আহার গ্রহণে লজ্জাবোধ করে তার জন্য শিক্ষা অপ্রয়োজনীয়।

২. নৈতিক দর্শন :

নৈতিক দিক থেকে কনফুসিয়াস মানুষে মানুষে সহানুভূতি এবং আদান-প্রদানের ওপর আস্থাশীল ছিলেন। অনুগত পরম ধর্ম, কিন্তু নৈতিক বিধানের নির্দেশ পালন আনুগত্য অপেক্ষা শ্রেষ্ঠতর। নীতি সম্বন্ধে পুত্র পিতাকে বিনীতভাবে উপদেশ দিবে।

৩. রাষ্ট্র দর্শন :

কনফুসিয়াসের রাষ্ট্রীয় নীতির নৈতিক দিক হলো মানুষে মানুষে ভ্রাতৃত্ববোধ, সমবেদনা ও সহযোগিতা যা একটি পরিবারের মধ্যেই সর্বপ্রথম একজন নাগরিক শিক্ষা লাভ করে। তার মতে রাষ্ট্র মানুষের জন্য, মানুষ রাষ্ট্রের জন্য নয়। 

৪. ধর্ম দর্শন : 

কনফুসিয়াসের দর্শন ধর্মতত্ত্বের আলোচনা থেকে বিরত ছিল বটে, কিন্তু কনফুসিয়াস আনুষ্ঠানিক ক্রিয়াকর্মকে বর্জন করেননি। তিনি পরমেশ্বরকে স্বর্গ নামে উল্লেখ করেন এবং ঈশ্বরকে একটি নৈতিক শক্তি রূপে ধারণা করেন। চীনা দার্শনিক কনফুসিয়াসের বিভিন্ন দর্শনের সংক্ষিপ্ত পরিচয়

উপসংহার :

পরিশেষে বলা যায় যে, প্রখ্যাত দার্শনিক কনফুসিয়াস তার দর্শন চেতনায় যুক্তিপূর্ণ চিন্তা-চেতনা মানুষের মধ্যে দিয়েছেন যা চিরস্মরণীয় হয়ে আছে। চীনা দার্শনিক কনফুসিয়াসের বিভিন্ন দর্শনের সংক্ষিপ্ত পরিচয়

English Version


Discuss the various philosophies of the Chinese philosopher Confucius. Or, Give a brief introduction to the philosophy of Confucius.

Introduction: Confucius, China's greatest philosopher, was born in Chufu City, Lu Province in 551 BC. During his working life, he was employed as an assistant to the grain sheller. He returned to his homeland at the age of seventy-nine and gave various advices on governance

Philosophy of Confucius:

Below is a discussion about various philosophies of the Chinese philosopher Confucius:

1. Philosophy of Education:

As a teacher, he believed that the key to peace and success in man's life was his knowledge and the acquisition of enlightenment through unceasing pursuit. According to him, education is unnecessary for the truth-seeking student who feels ashamed of wearing dirty clothes or eating bad food.

2. Moral philosophy:

Morally, Confucius believed in human compassion and reciprocity. Loyalty is the ultimate religion, but obedience to the dictates of moral law is superior to obedience. A son will humbly advise his father about principles.

3. Philosophy of State:

The moral aspect of Confucian state policy is human fraternity, compassion and cooperation, which is first and foremost a citizen's education within a family. According to him, the state is for the people, not the people for the state.

4. Philosophy of Religion:

Confucius's philosophy refrained from discussion of theology, but Confucius did not exclude ritual practice. He referred to the Supreme as Swarga and conceived of God as a moral force.

Conclusion:

Finally, it can be said that the famous philosopher Confucius instilled rational thought in his philosophy which has been remembered forever.

চীনা দার্শনিক কনফুসিয়াসের বিভিন্ন দর্শনের সংক্ষিপ্ত পরিচয়, চীনা দার্শনিক কনফুসিয়াসের বিভিন্ন দর্শনের সংক্ষিপ্ত পরিচয়,. চীনা দার্শনিক কনফুসিয়াসের বিভিন্ন দর্শনের সংক্ষিপ্ত পরিচয়,

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.
close