মাউন্ট ব্যাটেন পরিকল্পনা বলতে কি বুঝ? What do you mean by Mount Batten plan?

মাউন্ট ব্যাটেন পরিকল্পনা বলতে কি বুঝ?, ১৯৪৭ সালের ৩ জুন পরিকল্পনা বলতে কি বুঝ, What do you mean by Mount Batten plan?
Follow Our Official Facebook Page For New Updates


Join our Telegram Channel!

প্রশ্ন ॥ ১৯৪৭ সালের ৩ জুন পরিকল্পনা বলতে কি বুঝ? আলোচনা কর। অথবা, মাউন্ট ব্যাটেন পরিকল্পনা বলতে কি বুঝ ? What do you mean by Mount Batten plan?

মাউন্ট ব্যাটেন পরিকল্পনা বলতে কি বুঝ
মাউন্ট ব্যাটেন পরিকল্পনা

ভূমিকা : ১৯১৯ সালের ভারত ব্যর্থ হওয়ায় একটি সর্বসম্মত শাসনতন্ত্র প্রণয়নের লক্ষ্যে ব্রিটিশ সরকারের উদ্যোগ ও ভারতীয় নেতৃবৃন্দের নানারকম প্রস্তাবের আলোকে ১৯৩৫ সালে ভারত শাসন আইন প্রবর্তিত হয়। 

তবে এ আইন কার্যকর না হওয়ায় ভারতীয়দের মধ্যে জনঅসন্তোষ তীব্র হয়। শেষ পর্যন্ত ব্রিটিশ সরকার ১৯৪৭ সালে লর্ড মাউন্ট ব্যাটেনকে বড়লাটের দায়িত্ব দেন এবং তিনি তার দায়িত্বে যে পরিকল্পনা করেন 

মাউন্ট ব্যাটেন পরিকল্পনা : 

ভারতবর্ষে ব্রিটিশ শাসনের শুরু থেকেই বেশ জনসন্তোষ দেখা যায় এবং ভারতীয়রা প্রায়ই ব্রিটিশ সরকারের বিপক্ষে আন্দোলন করতো। এসব সমস্যা বা আন্দোলন থামিয়ে রাখার জন্য নানা নীতিমালা প্রণয়ন করতেন। কিন্তু তাতে কোনো কাজ হয়নি। মাউন্ট ব্যাটেন পরিকল্পনা

এমতাবস্থায় ভারতের শেষ ভাইসরয় হিসেবে ১৯৪৭ সালের ২২ মার্চ নিযুক্ত করা হয়। লর্ড মাউন্ট ব্যাটেন নিযুক্ত হওয়ার পর থেকেই হস্তান্তরের ব্যাপারে গ্রহণযোগ্য কর্মসূচি বা পরিকল্পনা হাতে নেয়। 

ভারতে কেন্দ্রীয় সরকার প্রায় অকেজো ছিল কংগ্রেস ও মুসলিম লীগের দ্বিধাবিভক্তির কারণে। সেসময় দেশের নানা জায়গায় সাম্প্রদায়িক দাঙ্গা লেগেই থাকত। ফলে একটা খুবই স্বাভাবিক হয় যে ভারতের অখণ্ডতা আর ধরে রাখা সম্ভব নয়। মাউন্ট ব্যাটেন পরিকল্পনা

এমতাবস্থায় দেশের রাজনৈতিক সংকট ও জনঅসন্তোষ দূর করার জন্য ভারতের জনগণের ইচ্ছাকে সামনে রেখে ভারত বিভক্তির জন্য ব্রিটিশ সরকারের কাছে মাউন্ট ব্যাটেন এক পরিকল্পনা পেশ করেন। 

যেই পরিকল্পনার কথা ব্রিটিশ সরকার ১৯৪৭ সালের ৩ জুন প্রকাশ করেন, আর এটাই ৩ জুন পরিকল্পনা বা মাউন্ট ব্যাটেন পরিকল্পনা নামে খ্যাত। এটা মূলত ভারত বিভক্তির অন্যতম কারণ ছিল।

উপসংহার: 

পরিশেষে বলা যায় যে, ১৯৪৬ সালের মন্ত্রিমিশনকে কেন্দ্র করে কংগ্রেস ও মুসলিম লীগের মধ্যে যে দ্বিধাবিভক্তির তৈরি হয় তা ভারত বিভক্তিকে ত্বরান্বিত করে। মাউন্ট ব্যাটেন পরিকল্পনা

মূলত ভারতবর্ষের রাজনৈতিক ও শাসনতান্ত্রিক অচলাবস্থা নিরসনে ৩ জুন পরিকল্পনা বা লর্ড মাউন্ট ব্যাটেন পরিকল্পনা ছিল একটা সুস্পষ্ট নির্দেশনা। আর এ মাউন্ট ব্যাটেন পরিকল্পনার মধ্য দিয়েই পরবর্তিতে ভারত হয়মাউন্ট ব্যাটেন পরিকল্পনা, মাউন্ট ব্যাটেন পরিকল্পনা


What do you mean by June 3, 1947 plan? discuss Or, what does the Mount Batten plan mean?

Introduction: Due to the failure of India in 1919, the Government of India Act was introduced in 1935 in the light of the initiatives of the British government and various proposals of Indian leaders to formulate a consensus system of government.

However, due to the non-implementation of this law, public dissatisfaction among Indians intensified. Finally, the British government gave Lord Mountbatten charge of Barlat in 1947 and the plans he put in charge

Mount Batten Plan:

From the beginning of British rule in India, there was a lot of public discontent and Indians often protested against the British government. He formulated various policies to stop these problems or movements. But it didn't work.

In this situation, he was appointed as the last Viceroy of India on March 22, 1947. Lord Mountbatten undertakes an acceptable program or plan of transfer since his appointment.

The central government in India was almost useless due to the dichotomy between the Congress and the Muslim League. At that time, there were communal riots in various parts of the country. As a result, it was quite natural that the integrity of India could no longer be maintained.

In such a situation, Mount Batten presented a plan to the British government for the partition of India, keeping in mind the will of the people of India to remove the political crisis and public discontent in the country.

The plan that the British government announced on June 3, 1947, is known as the June 3 Plan or the Mount Batten Plan. It was basically one of the reasons for the partition of India.

Conclusion:

Finally, it can be said that the dichotomy between the Congress and the Muslim League over the 1946 Cabinet led to the partition of India.

Originally, the 3rd June Plan or Lord Mountbatten Plan was a clear directive to resolve the political and administrative deadlock in India. And it was through the Mount Batten Plan that India came to be.

মাউন্ট ব্যাটেন পরিকল্পনা, মাউন্ট ব্যাটেন পরিকল্পনা, মাউন্ট ব্যাটেন পরিকল্পনা


Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.