এসইও কী? এসইও কত প্রকার ও কী কী? এসইও কেন গুরুত্বপূর্ণ?

এসইও কী? - এসইও কত প্রকার ও কী কী? - এসইও কেন গুরুত্বপূর্ণ? - What is SEO? - What are the types of SEO? - Why is SEO important?
Follow Our Official Facebook Page For New Updates


Join our Telegram Channel!

আজকে আমাদের আলোচনার বিষয় হলো- এসইও কী? এসইও কত প্রকার ও কী কী? এসইও কেন গুরুত্বপূর্ণ? What is SEO? What are the types of SEO? Why is SEO important?

এসইও কী? এসইও কত প্রকার ও কী কী? এসইও কেন গুরুত্বপূর্ণ?

এসইও কী?

কোন প্রকার বিজ্ঞাপন ব্যবহার না করে সার্চ ইঞ্জিনের ফলাফলে কোন ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন ও কন্টেন্টের র‍্যাঙ্কিং ভালো করার সামগ্রিক প্রক্রিয়াকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimization) বা এসইও (SEO) বলা হয়।

এসইও কী? এসইও কত প্রকার ও কী কী? এসইও কেন গুরুত্বপূর্ণ?

উল্লেখ্য যে, যিনি এ অপটিমাইজেশনের কাজ করেন, তিনিও একজন এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজার হিসাবে পরিচিত। অর্থাৎ, এক্ষেত্রে কাজ আর কাজির একই নাম!

সার্চ ইঞ্জিনে আমরা যখন কোন কিছুর খোঁজ করি, তখন ফলাফলের একটি তালিকা দেখানো হয়। অধিকাংশ সময় তালিকার উপরের লিংকগুলোর দিকে আমাদের মনোযোগ যায়। সেগুলোতে ক্লিক করার সম্ভাবনাও থাকে বেশি। অবশ্য এসব লিংকের মধ্যে কয়েকটি হতে পারে বিজ্ঞাপন। বাকিগুলো সাধারণ লিংক।

এসইও বলতে অনেকে বোঝেন সার্চ ইঞ্জিনে বিজ্ঞাপন দেয়া। কিন্তু ব্যাপারটা তা নয়। এসইওর মূল উদ্দেশ্য হলো, সার্চ ফলাফলে আপনার ওয়েবসাইট বা কন্টেন্টের র‍্যাঙ্কিং এমনভাবে বাড়ানো যেন সঠিক ইউজাররা তা খুঁজে পেয়ে আপনার সাইটে চলে আসে। অর্থাৎ, অর্গানিক সার্চ ফলাফলের (Organic Search Results) যথাসম্ভব উপরের দিকে জায়গা করে নেয়া। অন্যদিকে সার্চ ইঞ্জিনে সরাসরি বিজ্ঞাপনের মাধ্যমে প্রোডাক্ট, সার্ভিস ও ওয়েবসাইটের প্রচারণা চালানোকে সার্চ ইঞ্জিন মার্কেটিং (Search Engine Marketing) বা এসইএম (SEM) বলে। ফলাফলের পেইজে "বিজ্ঞাপন" বা "Ad” ট্যাগ লাগানো থাকে এমন লিংকে। তবে সার্চ র‍্যাঙ্কিংয়ের সাথে এর কোন সম্পর্ক নেই।

এসইও কী? এসইও কত প্রকার ও কী কী? এসইও কেন গুরুত্বপূর্ণ?

এসইওর মাধ্যমে রাতারাতি সার্চ ইঞ্জিনের ফলাফলে পরিবর্তন আনা সম্ভব নয়। এর জন্য দরকার দীর্ঘমেয়াদি পরিকল্পনা ও কৌশল। আপনার টার্গেট অডিয়েন্স বা কাস্টমারদের প্রয়োজন অনুযায়ী সে পরিকল্পনা আর কৌশলে নিয়মিত পরিবর্তন নিয়ে আসবেন আপনি।


এসইও কেন গুরুত্বপূর্ণ?

ধরা যাক, আপনি মোবাইল ফোন বিক্রি করেন। আপনি চান যে, মানুষ ইন্টারনেটে ফোন কেনার জন্য সার্চ করলে আপনার ব্যবসা সম্পর্কে জানুক। কিন্তু অন্যান্য ফোন বিক্রেতাও একই জিনিস চান। সেক্ষেত্রে সার্চ ইঞ্জিনের ফলাফলে কার ব্যবসার ব্যাপারে ইউজাররা আগে জানবেন, সেটা একটা প্রতিযোগিতার বিষয় হয়ে দাঁড়ায়। এ প্রতিযোগিতায় অন্যদের চেয়ে এগিয়ে থাকার জন্য এসইও হতে পারে খুব ভালো একটি উপায়।

এসইও গুরুত্বপূর্ণ হবার কারণ হলো, এর মাধ্যমে :

  • তুলনামূলকভাবে কম বিনিয়োগ করেও দীর্ঘ মেয়াদে প্রোডাক্ট, সার্ভিস বা প্রতিষ্ঠানের প্রচারণা চালাতে পারবেন,
  • সম্ভাব্য কাস্টমারদের আস্থা অর্জন করা সহজ হয়,
  • ওয়েবসাইটের ট্রাফিক বাড়াতে পারবেন।

শুধু অনলাইন ব্যবসা বা সার্ভিসের মধ্যে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সীমাবদ্ধ নয়। যেকোন আকারের যেকোন প্রতিষ্ঠানের প্রচারণা চালাতে এর ব্যবহার সম্ভব। এমনকি নিজস্ব ওয়েবসাইট না থাকলেও এসইও নিশ্চিত করা যায়।


এসইও কত প্রকার ও কী কী?

কাজের দিক থেকে এসইও সাধারণত তিন প্রকার:

  1. অন-পেইজ এসইও বা অন সাইট এসইও
  2. অফ পেইজ এসইও বা অফ-সাইট এসইও
  3. টেকনিক্যাল এসইও

অন-পেইজ এসইও বা অন-সাইট এসইও :

একটি ওয়েবপেইজের কন্টেন্টকে নির্দিষ্ট নিয়ম মেনে সাজানো ও উপস্থাপনের প্রক্রিয়াকে অন-পেইজ এসইও (On-page SEO) বা অন-সাইট এসইও (On-site SEO) বলা হয়। এর মাধ্যমে সাইটের ইউজারদের ও সার্চ ইঞ্জিনগুলোর কাছে আপনার ওয়েবপেইজের বিষয়বস্তু পরিষ্কার করে তুলে ধরবেন আপনি।

অন-পেইজ এসইওর কয়েকটি গুরুত্বপূর্ণ ব্যাপার হলো :

  • হেডিং,
  • মূল কন্টেন্ট,
  • কন্টেন্টে ব্যবহৃত লিংক,
  • কন্টেন্টে ব্যবহৃত ছবি ও ভিডিও,
  • মেটা ট্যাগ ইত্যাদি।


অফ পেইজ এসইও বা অফ-সাইট এসইও :

ইউজার ও সার্চ ইঞ্জিনগুলোর কাছে ওয়েবসাইটের গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা বাড়ানোর জন্য মূল ওয়েবসাইটের বাইরে কিছু কাজ করতে হয়। যেমন, অন্য ওয়েবসাইট থেকে আপনার ওয়েবসাইটে লিংক নিয়ে আসা বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং। এ প্রক্রিয়াকে অফ পেইজ এসইও (Off-page SEO) বা অফ-সাইট এসইও (Off-site SEO) বলে। অবশ্য এতে সবচেয়ে বেশি জোর দেয়া হয় লিংক অর্জনের উপর।


টেকনিক্যাল এসইও :

সার্চ ইঞ্জিন র‍্যাঙ্কিং বাড়ানোর জন্য নির্দিষ্ট কিছু টেকনিক্যাল পদ্ধতি ব্যবহারের প্রক্রিয়াকে টেকনিক্যাল এসইও (Technical SEO) বলা হয়। এর উদ্দেশ্য হলো, আপনার ওয়েবসাইট ব্যবহারে ইউজারদের স্বাচ্ছন্দ্য নিশ্চিত করা এবং সার্চ ইঞ্জিনগুলো যেন সাইটটিকে সহজে খুঁজে পায়, তার ব্যবস্থা করা।

টেকনিক্যাল এসইওর মধ্যে রয়েছে:

  • ওয়েবসাইটের স্পিড,
  • ওয়েবসাইটের কাঠামো বা স্ট্রাকচার,
  • HTML
  • হেডিং
  • JavaScript
  • CSS
  • মোবাইল ডিভাইসে ওয়েবসাইটের পারফরম্যান্স,
  • সার্চ ইঞ্জিনের মাধ্যমে ওয়েবসাইটকে ক্রলিং (Crawling) করার সুবিধা (যা 'Crawlability' নামে পরিচিত),
  • সার্চ ইঞ্জিনের মাধ্যমে ওয়েবসাইটের কন্টেন্ট বিশ্লেষণ ও ফলাফলে অন্তর্ভুক্ত করার সুবিধা (যা 'Indexibility' নামে পরিচিত),
  • ওয়েবসাইটের নিরাপত্তা ব্যবস্থা ইত্যাদি।

আজ এই পর্যন্ত। পরবর্তী আলোচনায় এসইও বাকি বিষয় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব। ধন্যবাদ

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.