১১ দফা আন্দোলন কী? ছাত্রদের ১১ দফা কর্মসূচি গুলো কি কি?

১১ দফা আন্দোলন কী? ছাত্রদের ১১ দফা কর্মসূচি গুলো কি কি? - ছাত্রদের ১১ দফা কর্মসূচি - ১১ দফা আন্দোলন - What is the 11-point movement? What are the 11-p
Join our Telegram Channel!

১১ দফা আন্দোলন কী? ছাত্রদের ১১ দফা কর্মসূচি গুলো কি কি?

১১ দফা আন্দোলন কী? ছাত্রদের ১১ দফা কর্মসূচি গুলো কি কি?

তৎকালীন পূর্ব ও পশ্চিম উভয় পাকিস্তানেই যখন আইয়ুব বিরোধী আন্দোলনে মুখর, তখনই ১৯৬৯ সালের ৫ জানুয়ারি ডাকসু কার্যালয়ে তৎকালীন ডাকসুর সহ-সভাপতি তোফায়েল আহমেদের সভাপতিত্বে পূর্ব পাকিস্তান ছাত্রলীগ (East Pakistan Student's League EPSL), 

পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন (East Pakistan Student's Union- EPSU) এবং জাতীয় ছাত্র ফেডারেশন (National student's Federation - NSF) এর একাংশ সম্মিলিতভাবে একটি যুক্তফ্রন্ট গঠন করে। 

এ ফ্রন্টের নামকরণ করা হয় “সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ"। দেশে যখন একটি সুষ্ঠু ও নিয়ন্ত্রিত নেতৃত্বের অভাব, তখনই ছাত্র সংগ্রাম পরিষদ' সমগ্র আন্দোলনের নেতৃত্ব নিজের হাতে গ্রহণ করে।

আইয়ুব সরকার কর্তৃক আগরতলা ষড়যন্ত্র মামলা দায়ের করার পর কারোই বুঝতে বাকি রইলো না যে, পাকিস্তানি শাসকগোষ্ঠী বাঙালিকে জাতি হিসেবে চিরদিন পদানত করে রাখতে চায়। 

এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ৬ দফাপন্থী অন্যান্য আওয়ামী লীগ নেতৃবৃন্দ ১৯৬৬ সাল থেকে বন্দী অবস্থায় কারাভ্যন্তরে থাকার কারণে বাঙালির স্বাধিকার আন্দোলনের নেতৃত্বভার সচেতন ও দায়িত্বশীল ছাত্র সমাজের ওপর বর্তায়। 

তা ছাত্র সংগ্রাম পরিষদ উক্ত তারিখেই ছয় দফাকে সাথে নিয়ে ছাত্র-শিক্ষক, কৃষক-শ্রমিক ও মেহনতি মানুষের দাবি সংবলিত ১১ দফা কর্মসূচি ঘোষণা করে। এই কর্মসূচির মাধ্যমে যে আন্দোলন শুরু হয়, তখন এই আন্দোলনকে ১১ দফা আন্দোলন বলে।


ছাত্রদের ১১ দফা কর্মসূচি কি কি?

পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে বাঙালিরা কঠোর আন্দোলন গড়ে তোলেন। ছাত্রদের ১১ দফা' আন্দোলন ছিল পাকিস্তানের শোষকের বিরুদ্ধে আন্দোলন। ছাত্ররা ১৯৬৮ সালের শেষদিকে ১১ দফা কর্মসূচি পেশ করেন। এই আন্দোলনে বাংলায় ছাত্রসমাজ অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী আন্দোলন গড়ে তোলে।

ছাত্রদের ১১ দফা কর্মসূচি: 

১. শিক্ষা ও শিল্প সম্পর্কিত সমস্যার সমাধান ।

২. প্রাপ্তবয়স্কদের ভোটে প্রত্যক্ষ নির্বাচনের মাধ্যমে পার্লামেন্টারি গণতন্ত্র প্রতিষ্ঠা। 

৩. স্বায়ত্তশাসনের দাবি। সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ প্রদত্ত স্বায়ত্তশাসনের কাঠামো মোটামুটিভাবে আওয়ামী লীগের ২নং দফা থেকে ৬নং দফার দাবিগুলো অনুরূপ 

৪. পশ্চিম পাকিস্তানের বেলুবিস্তান, উত্তর পশ্চিম সীমান্ত প্রদেশ এবং সিন্ধু প্রদেশসহ সব প্রদেশে স্বায়ত্তশাসন প্রদান করে যুক্তরাষ্ট্র গঠন। ঐ সময়ে পশ্চিম পাকিস্তানে এক ইউনিট বিদ্যমান থাকায় দাবিটি উত্থাপিত হয়।

৫. ব্যাংক, বিমা, ইনসুরেন্স ও পাট ব্যবসায়সহ সব বৃহৎশিল্পের জাতীয়করণ।

৬. কৃষকদের উপর কর ও খাজনা হ্রাস, বকেয়া খাজনা ও ঋণ মওকুফ, সার্টিফিকেট প্রথা বাতিল, পাটের সর্বনিম্ন প্রতি মণ ৪০ টাকা ও চাউলের ন্যায্যমূল্য নির্ধারণ মূল্য।

৭. শ্রমিকদের ন্যায্য মজুরি ও বোনাস, শিক্ষা, চিকিৎসা ও বাসস্থানের ব্যবস্থা। শ্রমিক স্বার্থবিরোধী নিয়ম কানুন প্রত্যাহার ও শ্রমিকদের ধর্মঘটের অধিকার। ৮. পূর্ব পাকিস্তানের বন্যা নিয়ন্ত্রণ ও বনজ সম্পদের সার্বিক উন্নতির ব্যবস্থা।

৯. নিরাপত্তা আইন ও অন্যান্য বিবর্তনমূলক আইন প্রত্যাহার।

১০. সিয়াটো, সেন্টোসহ ও পাক-মার্কিন সামরিক চুক্তি বাতিলকরণ এবং জোটবহির্ভূত স্বাধীন নিরপেক্ষ পররাষ্ট্রনীতি গ্রহণ।

১১. আগরতলা ষড়যন্ত্র মামলার অভিযুক্ত ব্যক্তিসহ দেশের বিভিন্ন কারাগারে আটক সব ছাত্র, শ্রমিক, কৃষক, রাজনৈতিক কর্মী ও নেতৃবৃন্দের মুক্তি এবং রাজনৈতিক কারণে জারিকৃত সব গ্রেফতারি পরোয়ানা ও হুলিয়া প্রত্যাহার

পরিশেষে বলা যায় যে, ছাত্রদের ১১ দফা আন্দোলন ছিল পূর্ব পাকিস্তানের বিপ্লবী ছাত্র সমাজের আন্দোলন। ছাত্রদের ১১ দফা আন্দোলনের মধ্যে ৬ দফা দাবি অন্তর্ভুক্ত করা হবে। মহান স্বাধীনতা যুদ্ধে ১১ দফা দাবির ভূমিকা ছিল অপরিসীম।

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.
close