দার্শনিক রাজা কে? প্লেটোর দার্শনিক রাজার ধারণা

দার্শনিক রাজা কে? প্লেটোর দার্শনিক রাজার ধারণা সংক্ষিপ্ত ব্যাখ্যা
Follow Our Official Facebook Page For New Updates


Join our Telegram Channel!

দার্শনিক রাজা কে? প্লেটোর দার্শনিক রাজার ধারণা সংক্ষিপ্ত ব্যাখ্যা

পৃথিবীর ইতিহাসে যেসকল মনীষী জ্ঞানের মহিমায় ভাস্বর হয়ে আছেন তাদের মধ্যে গ্রীক দশানক প্লেটে অন্যতম। প্লেটো তার বিশেষ গ্রন্থ The Republic-এ একটি আদর্শ রাষ্ট্রের কল্পনা করেছেন। দাশানক রাজাই হলাে এই রাষ্ট্রের মূল কর্ণধার। 

তিনি যেভাবে তার আদর্শ রাষ্ট্রের ছবি এঁকেছেন তাতে দার্শনিক রাজার পদমদা সবােচ্চ। তার আদর্শ রাষ্ট্রের মধ্যমণি দার্শনিক রাজা। তার মতে দার্শনিকরাজাই সর্বোত্তম জ্ঞানের অধিকারী।

দার্শনিক রাজা কেঃ 

প্লেটো প্রদর্শিত দার্শনিক রাজার শাসন সক্রেটিসের সদগুণই জ্ঞান নীতির প্রতিফলন। এই নাতির অন্তর্নিহিত তাৎপর্য হলাে যে, যে ব্যক্তি প্রকৃত ও পূর্ণ জ্ঞানের সন্ধান পেয়েছেন তিনিই হবেন প্ৰকত জ্ঞানী। ও দার্শনিক রাজা। 

প্লেটো দার্শনিক রাজা প্রসঙ্গে বলেন, 'যিনি সর্বোত্তম জ্ঞানের অধিকারী এবং বৈজ্ঞানিক ভিত্তিতে তার যুক্তি ও জ্ঞানকে প্রতিষ্ঠিত করতে সক্ষম তিনিই হচ্ছেন দার্শনিক রাজা।’

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, 

'The man who belongs virtue is knowledge and to have decisive power in government is a philosopher king.'

আদর্শরাষ্ট্রে দার্শনিক রাজার শাসনঃ 

প্লেটোর মতে দার্শনিক রাজাগণ সর্বদাই জ্ঞানের অন্বেষণে নিয়ােজিত থাকবেন। তারা ন্যায়পরায়ণ ও সহনশীল হবেন। সর্বোপরি মানবজীবনের উদ্দেশ্য ও কর্তব্য সম্পর্কে তারা ওয়াকেবহাল . থাকবেন। তিনি বলেন 

'Until philosophers are kings and princes of this world have the spirit and power of philosophy cities will never has rest from their evils.

প্লেটোর দার্শনিক রাজার শাসন সম্পূর্ণভাবে তার জ্ঞানতত্ত্বের উপর নির্ভরশীল। দার্শনিকগণ আদর্শ রাষ্ট্র সম্পর্কে প্রথমে স্পষ্ট ধারণা তৈরি করে নিবেন। রাষ্ট্রের আয়তন যাতে খুব ছােট কিংবা বড় না হয় সেদিক নজর রাখবেন। 

প্লেটোর ধারণায়, দার্শনিক রাজা বলে আইন অপ্রয়ােজনীয়, কেননা জনগণ দার্শনিক রাজার আদর্শ ও মহৎ জীবনযাপন প্রণালী মােতাবেক চলবে।

বৈশিষ্ট্যঃ 

প্লেটোর মতে দার্শনিক রাজার শাসন হল উত্তম শাসনব্যবস্থা। প্লেটোর দার্শনিক রাজার শাসনকে বিশ্লেষণ করলে নিম্নোক্ত বৈশিষ্ট্যসমূহ পাওয়া যায়।

(ক) উত্তম জ্ঞানের অধিকারীঃ 

প্লেটোর দার্শনিক রাজার শাসনের প্রধান বৈশিষ্ট্য উত্তম জ্ঞান। দার্শনিক রাজাগণ উত্তম জ্ঞানের অধিকারী হন। এই জ্ঞানের মাধ্যমে তারা রাষ্ট্রীয় মঙ্গলসাধন করেন।

(খ) কুসংস্কারমুক্তঃ 

কুসংস্কারমুক্তি দার্শনিক রাজার একটি বিশেষ দিক। দার্শনিকরাজার শাসনব্যবস্থায় নিযুক্ত ব্যক্তিগণ হন উদার ও সংস্কারমুক্ত। কোনরকম কুসংস্কার তাদের মধ্যে দেখা যায় না।

(গ) জ্ঞানানুসন্ধানঃ 

দার্শনিক রাজার শাসনের ক্ষেত্রে জ্ঞানানুসন্ধানের ইচ্ছা দেখা দেয়। দার্শনিক রাজাগণ প্রকৃত জ্ঞানী। তাদের জ্ঞানানুসন্ধানের ক্ষেত্রে তারা বৈজ্ঞানিক পদ্ধতি গ্রহণ করেন।

(ঘ) মােহমুক্তঃ 

দার্শনিক রাজার শাসনের ক্ষেত্রে শাসকগণ লােভ -লালসা থেকে মুক্ত থাকেন। প্লেটো মনে করেন লােভ-লালসা থেকে জন্ম নেয় দূনীতি।

(ঙ) যুক্তিবাদীঃ 

দার্শনিক রাজার ক্ষেত্রে যুক্তিবাদিতা লক্ষ্য করা যায়। প্লেটোর মতে দার্শনিক রাজা শুধু জ্ঞানী নন বরং যুক্তিবাদীও বটে। বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে দার্শনিক রাজা পরিচালিত হন।

পরিশেষে বলা যায় যে, দার্শনিক রাজার ক্ষেত্রে পারিবারিক সম্পর্ক থাকেনা। তারা পরিবারের লােভ লালসা থেকে মুক্ত থাকেন। কেননা পরিবারের লােভ-লালসা ও মায়া মমতা দায়িত্ব পালনে দূর্বলতার সৃষ্টি করে। 

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.