বাংলাদেশে শিল্পের উন্নয়নে সমস্যা গুলো কি কি? - What are the problems in the development of industry in Bangladesh?

বাংলাদেশে শিল্পের উন্নয়নে সমস্যা গুলো কি কি - What are the problems in the development of industry in Bangladesh?
Join our Telegram Channel!
বাংলাদেশে শিল্পের উন্নয়নে সমস্যা গুলো কি কি?

বাংলাদেশে শিল্পের উন্নয়নে সমস্যা | What are the problems in the development of industry in Bangladesh?

বাংলাদেশ কৃষিনির্ভরতা থেকে বেরিয়ে ধীরে ধীরে শিল্পনির্ভর হচ্ছে। সরকারি ও বেসরকারি উদ্যোগে দেশে বড় আয়তনের শিল্প প্রতিষ্ঠান গঠিত ও পরিচালিত হচ্ছে। তবে বিভিন্ন ধরনের সমস্যার কারণে কাঙ্ক্ষিত পর্যায়ে এখনো পৌছায়নি। বাংলাদেশে শিল্পের উল্লেখযোগ্য সমস্যাগুলো হলো:

১. উন্নত প্রযুক্তির অভাব (Lack of modern technology): 

অনেক শিল্প প্রতিষ্ঠানে এখনো পুরোনো যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহার করা হয়। ফলে বিদেশি প্রতিযোগীদের মতো মানসম্মত পণ্য উৎপাদন করা সম্ভব হয় না।

২. অদক্ষ ব্যবস্থাপনা (Inefficient management): 

দক্ষ ব্যবস্থাপনা হলো আধুনিক প্রতিযোগিতামূলক ব্যবসায়ে লক্ষ্য অর্জনের প্রধান উপায়। ব্যবসায়ীকে সফল হতে হলে এ বিষয়ে যথেষ্ট দক্ষ হতে হয়। কিন্তু বাংলাদেশের কিছু কিছু শিল্পে ব্যবস্থাপকীয় দক্ষতায় ঘাটতি দেখা যায়। এজন্য এখনো অনেক শিল্প পিছিয়ে আছে।

৩. মূলধনজনিত সমস্যা (Capital related problem): 

যেকোনো ব্যবসায়েই প্রয়োজনমতো মূলধনের সংস্থান করা না গেলে কাঙ্ক্ষিত ফল লাভ করা যায় না। বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠানগুলো উদ্যোক্তাদের চাহিদামতো অনেক সময় ঋণ দিতে পারে না। ফলে ব্যবসায়ীরা মূলধন সংকটে ভোগেন।

৪. দক্ষ উদ্যোক্টার অভাব (Lack of efficient entrepreneur):

দেশের সব পর্যায়েই দক্ষ ও যোগ্য উদ্যোক্তা বা সংগঠকের অভাব আছে। অথচ উদ্যোক্তা হলেন ব্যবসায়ের নেতা। উদ্যোক্তাশ্রেণি গড়ে না ওঠায় এদেশে বিভিন্ন ক্ষেত্রে যথেষ্ট সম্ভাবনা থাকলেও ব্যবসায় সংগঠনগুলো সেগুলো কাজে লাগাতে পারছে না।

৫. ঝুঁকি গ্রহণে অনীহ্য (Uninterested to take risk): 

আর্থিক ক্ষতির আশঙ্কাই হলো ঝুঁকি। শিল্প স্থাপন ও পরিচালনা অনেক ঝুঁকিপূর্ণ কাজ। অসতর্ক বা অদক্ষতার কারণে লোকসানের আশঙ্কা থাকে। এ কারণে সহজে কেউ শিল্প স্থাপনে এগিয়ে আসে না।

৬. কাঁচামালের অভাব (Lack of raw materials): 

পণ্য উৎপাদনের মৌলিক উপাদানকে কাঁচামাল বলা হয়। বাংলাদেশে শিল্পের কাঁচামাল বেশির ভাগই আমদানি করতে হয়। যেমন- গার্মেন্টস শিল্পের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের প্রধান তুলা আমদানিকারক দেশ। এ শিল্পের অন্যান্য উপকরণের বেশিরভাগই আমদানি করতে হয়। তাই দেখা যায়, কাঁচামালের অভাব বাংলাদেশের শিল্পের জন্য বড় সমস্যা।

৭. রাজনৈতিক অবস্থা (Political condition): 

দেশের শিল্প-বাণিজ্য রাজনৈতিক অবস্থার দ্বারা প্রভাবিত হয়ে থাকে। রাজনৈতিক অস্থিরতা, সরকারি নীতির বারবার পরিবর্তন, শ্রম অসন্তোষ, ধর্মঘট প্রভৃতি দেশের ব্যবসায়িক কার্যক্রমে বাধার সৃষ্টি করে। ফলে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা উৎসাহ হারিয়ে ফেলেন। বাংলাদেশে এই অবস্থার ধীরে ধীরে উন্নতি হচ্ছে। তবে অতীত অবস্থা থেকে বেরিয়ে আসতে সময় লাগছে।

৮. আমলাতান্ত্রিক জটিলতা (Bureaucratic problem): 

সরকারি কর্মকর্তা দ্বারা পরিচালিত বহু স্তরের শাসন ব্যবস্থাকে আমলাতন্ত্র বলা হয়। শিল্প প্রতিষ্ঠান গঠন ও পরিচালনায় সরকারের বিভিন্ন কর্তৃপক্ষের অনুমোদন ও সহায়তা নিতে হয়। অনেক ক্ষেত্রে আমলাতান্ত্রিক জটিলতার কারণে এসব কাজ সঠিকভাবে করা কঠিন হয়ে যায়

৯. অবকাঠামোগত সীমাবদ্ধতা (Infrastructural limitations): 

বর্তমানে দেশে যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক উন্নয়ন হচ্ছে। তবে তা প্রয়োজনের তুলনায় যথেষ্ট নয়। দেশে শিল্পের উন্নয়নে প্রয়োজন আরও প্রশস্ত ও অধিক পরিমাণে রাস্তাঘাট, বন্দর, সেতু প্রভৃতি।

পরিশেষে বলা যায়, উন্নত দেশগুলো শিল্পে উন্নতির মাধ্যমেই তাদের জাতীয় উন্নয়ন নিশ্চিত করেছে। তবে উপরিউক্ত সমস্যার কারণে বাংলাদেশে এখনো শিল্প ক্ষেত্রে কাঙ্ক্ষিত উন্নতি সম্ভব হয়নি। 

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.
close