কোষ কাকে বলে? কোষের প্রকারভেদসহ বিস্তারিত জানুন

কোষ কাকে বলে? কোষের প্রকারভেদসহ বিস্তারিত জানুন - নিউক্লিয়াসের গঠনের ভিত্তিতে কোষের প্রকারভেদ - প্রকৃত কোষ - প্রাণিকোষ - কোষ প্রথম কখন সৃষ্টি হয়?
Join our Telegram Channel!

কোষ কাকে বলে? কোষের প্রকারভেদসহ বিস্তারিত জানুন

কোষ কাকে বলে? কোষের প্রকারভেদ

কোষ কাকে বলে? 

বিজ্ঞানী Robert Hooke ছিপির একটি পাতলা সেকশন করে অণুবীক্ষণ যন্ত্রে পর্যবেক্ষণ করলেন। তিনি সেখানে মৌমাছির চাকের ন্যায় অসংখ্য ছোট ছোট কিঠুরী বা প্রকোষ্ঠ (Little Box) দেখতে পেলেন। এ থেকেই ছিপির Little Box-গুলোকে তিনি নাম দেন Cell বা প্রকোষ্ঠ। Cell শব্দের বাংলা প্রতিশব্দ করা হয়েছে কোষ বা জীবকোষ। রবার্ট হুক প্রকৃতপক্ষে মৃত কোষ তথা কেবল প্রকোষ্ঠই দেখেছিলেন। পরে ডাচ বিজ্ঞানী অ্যান্টনি ভ্যান লিউয়েনহুক প্রথমে ১৬৭৪ সালে কোষ প্রাচীর ছাড়াও ভেতরে পূর্ণাঙ্গ কোষীয় দ্রব্যসহ জীবিত কোষ পর্যবেক্ষণ করেন।  

নিচে কয়েকটি সংজ্ঞা প্রদান করা হলো:

  • Jean Brachet (1961) এর মতে – ‘কোষ(Cell) হলো জীবের গঠনগত মৌলিক একক’।
  • Loewy and Siekevitz (1969) এর মতে – ‘কোষ হলো জৈবিক ক্রিয়াকলাপের একক যা একটি অর্ধভেদ্য ঝিল্লি দ্বারা পরিবেষ্টিত থাকে এবং যা অন্য কোনো সজীব মাধ্যম ছাড়াই আত্ম-জননে সক্ষম’।
  • De Roberties (1979) এর মতে – ‘কোষ হলো জীবের মৌলিক গঠনগত ও কার্যগত একক।

কোষ প্রথম কখন সৃষ্টি হয়?

কোষ কাকে বলে? কোষের প্রকারভেদ


কোষ দেখতে কেমন হয়? 

কোষকে একটা ইন্ডাস্ট্রি এর সাথে তুলনা করা যায়, বড় ইন্ডাস্ট্রি। সেই ইন্ডাস্ট্রিতে কিছু মেশিন কিছু শক্তি তৈরি করে, আবার কিছু মেশিন হরেক রকম খাবার তৈরি করে, সেগুলোকে প্রসেস করে, প্যাকেজ করে আরো কত কী!

নিচে উদ্ভিদ কোষের একটি চিত্র দেয়া হলো:

কোষ কাকে বলে? কোষের প্রকারভেদ


কোষের প্রকারভেদ:

শারীরবৃত্তীয় কাজের ভিত্তিতে কোষের প্রকারভেদ:

দেহকোষ (Somatic Cell) : 

জীবদেহের অঙ্গ ও অঙ্গতন্ত্র গঠনকারী কোষকে দেহকোষ বলে। উচ্চ শ্রেণির জীবদেহের দেহকোষে সাধারণত ডিপ্লয়েড সংখ্যক ক্রোমোসোম থাকে। উদাহরণ : মূল, কাণ্ড ও পাতার কোষ, স্নায়ু কোষ, রক্তকণিকা ইত্যাদি।  

জননকোষ বা গ্যামিট (Reproductive Cell or Gamete) : 

যৌন প্রজননের জন্য ডিপ্লয়েড জীবের জননাঙ্গে মায়োসিস প্রক্রিয়ায় উৎপন্ন হ্যাপ্লয়েড কোষকে জননকোষ বলে। জননকোষ সর্বদাই হ্যাপ্লয়েড। উদাহরণ : শুক্রাণু ও ডিম্বাণু।
জনন কোষ

জনন কোষ আবার দুই প্রকার যথা:
  1. পুং জনন কোষ বা পুং গ্যামেট বা শুক্রাণু
  2. স্ত্রী জনন কোষ বা স্ত্রী গ্যামেট বা ডিম্বাণু
কোষ কাকে বলে? কোষ প্রকারভেদ, কোষের কাকে বলে? 

নিউক্লিয়াসের গঠনের ভিত্তিতে  কোষের প্রকারভেদ

আদিকেন্দ্রিক বা প্রাক-কেন্দ্রিক কোষ (Prokaryotic Cell) : 

যে কোষে কোনো আবরণীবেষ্টিত নিউক্লিয়াস, এমনকি আবরণীবেষ্টিত (membrane-bound) অন্য কোনো অঙ্গাণুও (organelles) থাকে না তা হলো আদি কোষ। উদাহরণ : মাইকোপ্লাজমা, ব্যাকটেরিয়া, ও সায়ানোব্যাকটেরিয়া। 

প্রকৃত বা সুকেন্দ্রিক কোষ (Eukaryotic Cell) : 

যে কোষে আবরণীবেষ্টিত নিউক্লিয়াস থাকে তা হলো প্রকৃত কোষ। প্রকৃত কোষে নিউক্লিয়াস ছাড়াও আবরণীবেষ্টিত অন্যান্য অঙ্গাণু থাকে। জড় কোষপ্রাচীর বিশিষ্ট প্রকৃত কোষই প্রকৃত উদ্ভিদকোষ। শৈবাল, ছত্রাক, বায়োফাইটস, জিমনোস্পার্মস এবং এনজিওস্পার্মস ইত্যাদি সব উদ্ভিদই প্রকৃত কোষ দিয়ে গঠিত এবং সকল প্রাণিকোষ প্রকৃত কোষ।  

প্রকৃত কোষ

উদ্ভিদকোষ (Plant Cell) : কোষের বাইরে শক্ত সেলুলোজ নির্মিত কোষ প্রাচীর থাকে। পরিণত কোষে কেন্দ্রে বড় কোষ গহ্বর ও সাইটোপ্লাজমে ক্লোরোপ্লাস্ট থাকে। পরিণত কোষের গঠন সাধারণত গোলাকার, ডিম্বাকার হয়ে থাকে। সঞ্চিত খাদ্য শ্বেতসার। সাধারণত সেন্ট্রোসোম থাকে না।   

প্রাণিকোষ (Animal Cell) : 

এদের কোষে কোষপ্রাচীর থাকে না এবং কোষ গহ্বর অনুপস্থিত, থাকলেও অতি ক্ষুদ্রাকৃতির, ক্লোরোপ্লাস্ট অনুপস্থিত। কোষে সেন্ট্রোসোম থাকে। সঞ্চিত খাদ্য চর্বি ও গ্লাইকোজেন। 

কোষ কাকে বলে? কোষ প্রকারভেদ, কোষের কাকে বলে?, কোষ কাকে বলে? কোষ প্রকারভেদ, 
 কোষ কাকে বলে? কোষ প্রকারভেদ, কোষের কাকে বলে? 

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.
close