বিষুবরেখার কাছাকাছি অঞ্চলে জীব বৈচিত্র্য বেশি কেন?

বিষুবরেখার কাছাকাছি অঞ্চলে জীব বৈচিত্র্য বেশি কেন? - Why is biodiversity greater in areas near the equator?
Join our Telegram Channel!
বিষুবরেখার কাছাকাছি অঞ্চলে জীব বৈচিত্র্য বেশি কেন?

বিষুবরেখার কাছাকাছি অঞ্চলে জীব বৈচিত্র্য বেশি কেন?

বিভিন্ন কারণে বিষুবরেখার কাছাকাছি জীববৈচিত্র্য, বা প্রজাতি এবং বাস্তুতন্ত্রের বৈচিত্র্য সাধারণত বেশি হয়। নিচে কয়েকটি কারণ দেয়া হলো:

উচ্চ তাপমাত্রা এবং বৃষ্টিপাত: 

বিষুবরেখা অন্যান্য অঞ্চলের তুলনায় উচ্চ তাপমাত্রা এবং অধিক বৃষ্টিপাত অনুভব করে, যা বিস্তৃত প্রজাতির উন্নতির জন্য আদর্শ পরিস্থিতি প্রদান করে।

দীর্ঘ ক্রমবর্ধমান ঋতু: 

বিষুবরেখার একটি দীর্ঘ ক্রমবর্ধমান ঋতু রয়েছে, যা বছরের বেশিরভাগ সময় গাছপালা বৃদ্ধি এবং প্রজনন করতে দেয়। এটি উদ্ভিদ প্রজাতির বৃহত্তর বৈচিত্র্যের দিকে পরিচালিত করে এবং তারা যে ইকোসিস্টেমগুলিকে সমর্থন করে।

পুরানো ইকোসিস্টেম: 

নিরক্ষীয় অঞ্চলগুলি অন্যান্য অঞ্চলের তুলনায় দীর্ঘকাল ধরে রয়েছে এবং তাই প্রজাতির বিকাশ এবং বৈচিত্র্যের জন্য আরও বেশি সময় পেয়েছে।

ঋতু পরিবর্তনের অভাব: 

বিষুবরেখার কাছাকাছি তাপমাত্রা এবং বৃষ্টিপাতের উল্লেখযোগ্য ঋতু পরিবর্তনের অভাব প্রজাতিগুলিকে সারা বছর সক্রিয় থাকতে এবং প্রজনন করতে দেয়, যা বৃহত্তর সামগ্রিক জীববৈচিত্র্যের দিকে পরিচালিত করে।

জটিল টপোগ্রাফি: 

নিরক্ষীয় অঞ্চলগুলি পাহাড়, রেইনফরেস্ট এবং নদী সহ জটিল টপোগ্রাফি দ্বারা চিহ্নিত করা হয়, যা বিভিন্ন প্রজাতির বসবাসের জন্য বিভিন্ন ধরনের আবাসস্থল প্রদান করে।

স্থিতিশীল জলবায়ু: 

পৃথিবীর অন্যান্য অঞ্চলের তুলনায় এই অঞ্চলের জলবায়ু স্থিতিশীল। বিভিন্ন ভূতাত্ত্বিক যুগেও এখানকার জলবায়ুর তেমন কোনও পরিবর্তন হয়নি। এর ফলে এখানে বিভিন্ন প্রজাতিগুলি দীর্ঘকাল ধরে তাদের অস্তিত্ব বজায় রেখেছে।

উষ্ণ ও আর্দ্র জলবায়ু: 

এখানকার উষ্ণ ও আর্দ্র জলবায়ু বহু প্রাণী ও উদ্ভিদ জন্মানোর জন্য অনুকূল।

পর্যাপ্ত সূর্যালোক : 

সারাবছরই এখানে পর্যাপ্ত সূর্যালোক পাওয়া যায়। তাই এখানে উদ্ভিদের সালোকসংশ্লেষণ প্রক্রিয়া খুব ভালো হয় এবং অঙ্কুরোদগমও সহজ হয়। সেই কারণে এখানে বহুপ্রজাতি এবং বহুসংখ্যার উদ্ভিদ সমাবেশ দেখা যায়।

প্রজননের উচ্চ হার : 

এখানে বহু প্রজাতির জীবের একত্র সহবস্থান লক্ষ করা যায়। তা ছাড়া এক একটি প্রজাতির জীবের সংখ্যাও অনেক বেশি। সেই সমস্ত প্রজাতির মধ্যে মিলনের মাত্রাও বেশি হওয়ায় স্বাভাবিকভাবেই জীববৈচিত্র্য অনেক বেশি।

এই কারণগুলি মিলিত হয়ে বিষুবরেখার কাছাকাছি একটি সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় বাস্তুতন্ত্র তৈরি করতে সাহায্য করে, যে কারণে এই অঞ্চলে জীববৈচিত্র্য সাধারণত বিশ্বের অন্যান্য অংশের তুলনায় বেশি।


English Version

Why is biodiversity greater in areas near the equator?

Biodiversity, or diversity of species and ecosystems, is generally greater near the equator for several reasons. Below are some reasons:

High Temperature and Rainfall:

The equator experiences higher temperatures and more rainfall than other regions, providing ideal conditions for a wide range of species to thrive.

Long growing season:

The equator has a long growing season, allowing plants to grow and reproduce most of the year. This leads to a greater diversity of plant species and the ecosystems they support.

Older Ecosystems:

Equatorial regions have existed longer than other regions and therefore have had more time for species to develop and diversify.

Lack of seasonal change:

The lack of significant seasonal variation in temperature and precipitation near the equator allows species to be active and reproduce year-round, leading to greater overall biodiversity.

Complex Topography:

Equatorial regions are characterized by complex topography, including mountains, rainforests and rivers, which provide a variety of habitats for different species to inhabit.

Stable Climate:

The climate of this region is stable compared to other regions of the world. The climate here has not changed much even in different geological eras. As a result, various species have maintained their existence here for a long time.

Hot and humid climate:

The warm and humid climate here is favorable for the growth of many animals and plants.

Sufficient sunlight:

Sufficient sunlight is available here throughout the year. So the photosynthesis process of plants is very good here and germination is also easy. That is why multispecies and numerous plant assemblages are seen here.

High rate of reproduction:

Coexistence of many species of organisms can be seen here. Apart from that, the number of organisms of one species is also very high. The degree of interbreeding among those species is also high, so biodiversity is naturally high.

These factors combine to create a rich and diverse ecosystem near the equator, which is why biodiversity in this region is generally higher than in other parts of the world.


2 comments

  1. চমৎকার, আশা করি সকল শ্রেণির সকল বই এর সমাধান পবো! আবারো শুভেচ্ছা!
  2. hello
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.
close