আমাদের সাইটের কাজ চলমান। কোনো কিছু বুঝতে সমস্যা হলে টেলিগ্রাম গ্রুপে জয়েন করে আমাদের মেসেজ করুন Contact Us Join Tegegram!

৬ষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম বার্ষিক অ্যাসাইনমেন্ট সমাধান ২০২৩ (১ম কর্ম দিবস)

৬ষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম বার্ষিক অ্যাসাইনমেন্ট সমাধান ২০২৩ (১ম কর্ম দিবস) - Class 6 Islam Shikkha Annual Summative Assessment Solution

৬ষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম বার্ষিক অ্যাসাইনমেন্ট সমাধান ২০২৩ (১ম কর্ম দিবস) - Class 6 Islam Shikkha Annual Summative Assessment Solution

৬ষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম বার্ষিক অ্যাসাইনমেন্ট সমাধান ২০২৩ (১ম কর্ম দিবস)



ধাপ-১ (প্রথম কর্মদিবস: ৯০ মিনিট)


৬ষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম বার্ষিক অ্যাসাইনমেন্ট সমাধান ২০২৩


কাজ ১: নিজ প্রেক্ষাপট এবং পরিবেশে সদয় এবং দায়িত্বশীল আচরণ করার ক্ষেত্রে ইসলামি নির্দেশনা (কুরআন ও হাদিস, নবি-রাসুলের জীবনী এবং ইসলাম শিক্ষা পাঠ্যপুস্তকের আলোকে) অনুসন্ধান করবে এবং অনুসন্ধান করে যা যা পেল তা লিখে, বলে বা অন্য কোন উপায়ে প্রকাশ করবে।


উত্তর: ইসলামী শিক্ষা বিভিন্ন প্রেক্ষাপট এবং পরিবেশে দয়া, দায়িত্ব এবং উত্তম চরিত্রের উপর জোর দেওয়া। এখানে কোরান, হাদিস (নবী মুহাম্মদের বাণী ও কর্ম) এবং সদয় ও দায়িত্বশীল আচরণের বিষয়ে ইসলামিক শিক্ষামূলক গ্রন্থ থেকে কিছু মূল নীতি রয়েছে: ১। সত্যবাদিতা: সত্যবাদিতা মানবজীবনের অন্যতম সেরা গুণ। সত্য মানুষকে মুক্তি দেয় আর মিথ্যা মানুষকে ধ্বংস করে। সত্যবাদী লোককে সবাই ভালোবাসে। আমাদের দৈনন্দিন জীবনের সব ক্ষেত্রে সত্যবাদিতার চর্চা করলে আমরা দুনিয়ায় শান্তি ও পরকালে মুক্তি পাবে। রাসুল (সা.) বলেন, 'তোমরা অবশ্যই সত্য কথা বলবে। কেননা সত্যবাদিতা পুণ্যের পথ দেখায় আর পুণ্য জান্নাতের পথ দেখায় ।' ২। মাতাপিতার প্রতি সদাচার: মাতাপিতা আমাদের জীবনে আল্লাহর একটি বিশেষ নিয়ামত। দুনিয়াতে আসার সাথে সাথেই আমরা তাঁদের অগণিত অনুগ্রহ নিয়ে বেড়ে উঠি। এ জন্য আনুগত্য, সদাচরণ ও ভালোবাসা পাওয়ার ব্যাপারে আল্লাহর পরেই পিতামাতার স্থান। রাসুল (সা.) বলেন, ‘মায়ের পায়ের নিচে সন্তানের জান্নাত।' ৩। প্রতিবেশীর প্রতি সদাচার: আমরা প্রতিবেশী ছাড়া চলতে পারি না। তাঁরা আমাদের ভালো-মন্দ খবরাখবর সম্পর্কে অন্যদের তুলনায় বেশি জানেন। অনেক সময় আমাদের বিপদে আত্মীয়রা ছুটে আসার আগেই প্রতিবেশীরা আমাদের সাহায্য-সহযোগিতায় এগিয়ে আসেন। তাই তাঁদের সঙ্গে মিলেমিশে থাকা ও সদাচরণ করা এবং তাঁদের সাহায্য-সহযোগিতায় এগিয়ে যাওয়া আমাদের একান্ত কর্তব্য। ৪। খয়রত এবং অভাবীদের সাহায্য করা: দাতব্য কাজ এবং অভাবীদের সাহায্য করা ইসলামী দায়িত্বের অপরিহার্য উপাদান। মুসলমানদের তাদরে সম্পদ এবং সম্পদ কম ভাগ্যবানদের সাথে ভাগ করে নেওয়ার জন্য উৎসাহিত করা হয় কারণ এটি সামাজিক দায়বদ্ধতা এবং সহানুভূতির বোধ জাগিয়ে তোলে। ৫। কাজরে নীতি ও দায়িত্ব: ইসলাম কঠোর পরিশ্রম এবং কর্মসংস্থান ও দৈনন্দিন জীবনে দায়িত্ব পালনে উৎসাহিত করে। নবী মুহাম্মদ বলেছেন, 'নিজের হাতের কাজ থেকে যে খাবার খায় তার চেয়ে উত্তম খাবার আর কেউ খায় না।' ৬। শান্তিপূর্ণভাবে বিরোধের সমাধান: ইসলাম বিরোধ ও দ্বন্ধের শান্তিপূর্ণ সমাধানকে উৎসাহিত করে। মতবিরোধ দেখা দিলে মুসলমানদের পুনর্মিলন ও মধ্যস্থতা করার জন্য উৎসাহিত করা হয়। ৭। পরিবেশ পরিচ্ছন্নতা ও সংরক্ষণ: সুন্দরভাবে বাঁচার জন্য চাই সুস্থ, সুন্দর ও মনোরম প্রাকৃতিক পরিবেশ। আর এ পরিবেশ আমাদেরই নিশ্চিত করতে হবে। পরিবেশের ক্ষতি করে এমন যেকোনো কাজ করতে ইসলামের নিষেধ করা হয়েছে। প্রাকৃতিক সম্পদের অপচয়, বিনাশ অথবা অপরিমিত ব্যবহার কোনোটিই ইসলামের দৃষ্টিতে সমর্থনযোগ্য নয়। মহানবি (সা.), পরিবেশ রক্ষায় গাছ কাটতে নিষেধ করেছেন। তিনি আরও বলেছেন যে ব্যক্তি গাছ লাগায় এবং গাছের যত্ন করে তাকে বড় করে, সেই গাছের একটি ফলের হিসাবে তার আমলনামায় একটি করে নেকি লেখা হয়। এই নীতিগুলি কোরান, হাদিস এবং বৃহত্তর ইসলামী ঐতিহ্য থেকে উদ্ভূত। জীবনের সকল ক্ষেত্রে সহানুভূতি, দায়িত্ব এবং নৈতিক আচরণের উপর অত্যাধিক জোর দিয়ে বিভিন্ন প্রেক্ষাপট এবং পরিবেশে মুসলমানদের সদয় এবং দায়িত্বশীল আচরণ করার জন্য নির্দেশিকা প্রদান করে ।

৬ষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম বার্ষিক অ্যাসাইনমেন্ট সমাধান ২০২৩

সম্পুর্ণ সমাধান পেতে নিচের লিংকে ক্লিক করুন।


(getButton) #text=(সম্পুর্ণ সমাধান) #icon=(download)

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.